মেমরি কার্ডের দাম বাংলাদেশে | Best Memory Card For SmartPhone & Camera

মেমরি কার্ডের দাম বাংলাদেশে | Best Memory Card For SmartPhone & Camera

মেমরি কার্ডের দোকান বাংলাদেশে সাশ্রয়ী মূল্যে সেরা মানের মেমরি কার্ড অফার করে। আজকের তথ্য প্রযুক্তির যুগে মেমরি কার্ড গুরুত্বপূর্ণ বস্তু। যদিও মেমরি কার্ডগুলি খুব ছোট, তারা উচ্চ-মানের তথ্য সংরক্ষণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সরঞ্জাম। আপনার স্মার্টফোন যতই শক্তিশালী হোক না কেন, আপনি মেমরি কার্ড ছাড়া এটির পূর্ণ সম্ভাবনা উপভোগ করতে পারবেন না। মেমরি কার্ড প্রত্যেক ব্যক্তির দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং বাংলাদেশে খুবই সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়।

25000 Price Mobile In Bangladesh 2023 | 25000 টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ 2023

বাংলাদেশের সেরা মেমোরি কার্ড কোনটি?

অনেকেই কেনার আগে জানতে চান কোন কোম্পানির মেমোরি কার্ড ভালো। জনপ্রিয় মেমরি কার্ড ব্র্যান্ডের মধ্যে রয়েছে Adata, Transcend, PNY, SanDisk, Apacer, Lexar এবং Silicon Power। এই সব ব্র্যান্ড মাইক্রো এসডি ব্র্যান্ড যা বাংলাদেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি 16GB, 32GB, 64GB এবং 128GB সহ বিভিন্ন স্টোরেজ ভেরিয়েন্টে উপলব্ধ।

SamZone Google News

মেমরি কার্ড আসলে মেমরি আকার অনুযায়ী তৈরি করা হয়. মেমরি কার্ডগুলি বর্তমানে 512MB থেকে 1GB, 2GB, 4GB, 6GB, 16GB, 32GB, 64GB এবং 128GB পর্যন্ত উপলব্ধ। যাইহোক, সম্প্রতি কিছু কোম্পানি বড় স্টোরেজ সাইজের মেমরি কার্ড তৈরি করছে। মেমরি কার্ডের দাম এবং আকার ব্র্যান্ডের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

সেরা ৫ টি গ্যাজেট ২০২৩

বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত কার্ড হল মাইক্রো এসডি কার্ড। এই কার্ডগুলি এখন মোবাইল ফোন থেকে মিডিয়া প্লেয়ার থেকে ডিজিটাল ক্যামেরা সব কিছুতে ব্যবহৃত হয়। মাইক্রো এসডি কার্ডের জনপ্রিয়তার প্রধান কারণ তাদের শারীরিক আকার। এসডি কার্ড তিনটি আকার বা আকারে আসে। এগুলো হল এসডি কার্ড, মিনি এসডি কার্ড এবং মাইক্রো এসডি কার্ড। মাইক্রো এসডি কার্ড সবচেয়ে ছোট। বাংলাদেশে মাইক্রো এসডি কার্ডের দাম 400 থেকে 7450 পর্যন্ত।

BrandModelStorageSpeedPrice (BDT)
SanDiskUltra16GBUHS-I U1700
SanDiskUltra32GBUHS-I U1900
SanDiskUltra64GBUHS-I U11,200
SanDiskUltra128GBUHS-I U11,800
SanDiskUltra256GBUHS-I U33,000
SanDiskUltra512GBUHS-I U35,000
SanDiskExtreme16GBUHS-I U31,000
SanDiskExtreme32GBUHS-I U31,300
SanDiskExtreme64GBUHS-I U31,800
SanDiskExtreme128GBUHS-I U32,500
SanDiskExtreme256GBUHS-I U33,500
SanDiskExtreme512GBUHS-I U36,000
SamsungEVO Plus16GBUHS-I U1700
SamsungEVO Plus32GBUHS-I U1900
SamsungEVO Plus64GBUHS-I U11,200
SamsungEVO Plus128GBUHS-I U31,800
SamsungEVO Plus256GBUHS-I U33,000
SamsungEVO Plus512GBUHS-I U35,000
SonySF-M16GBUHS-I U1800
SonySF-M32GBUHS-I U11,000
SonySF-M64GBUHS-I U11,300
SonySF-M128GBUHS-I U31,800

মেমরি কার্ড কেনার গাইড

বিভিন্ন ধরনের মেমরি কার্ড এবং ডিভাইসের সামঞ্জস্যতা পরীক্ষা করুন। বেশিরভাগ ক্যামেরা SD, SDHC, বা SDXC কার্ড ব্যবহার করে, তবে কিছু ক্যামেরা অ্যাডাপ্টারের সাথে মাইক্রোএসডি কার্ডও গ্রহণ করতে পারে। সমর্থিত ফর্ম্যাট এবং ক্ষমতার জন্য, আপনার ডিভাইস ম্যানুয়াল বা ওয়েবসাইট দেখুন।

Tecno Camon 16 এর দাম বাংলাদেশে | টেকনো মোবাইলের দাম

আপনার স্টোরেজ প্রয়োজনের জন্য সঠিক ক্ষমতা চয়ন করুন। মেমরি কার্ড 2GB থেকে 128TB পর্যন্ত বিভিন্ন আকারে আসে। ধারণক্ষমতা যত বেশি হবে, তত বেশি ছবি এবং ভিডিও আপনি কার্ডে সংরক্ষণ করতে পারবেন। যাইহোক, উচ্চ ক্ষমতার কার্ডগুলির দামও বেশি এবং পুরানো ডিভাইসগুলির সাথে কম সামঞ্জস্যপূর্ণ হতে পারে। একটি ভাল নিয়ম হল আপনার প্রয়োজনের চেয়ে বেশি ক্ষমতা কেনা।

আপনার কর্মক্ষমতা চাহিদার উপর ভিত্তি করে আপনার মেমরি কার্ডের গতি বিবেচনা করুন। মেমরি কার্ডের বিভিন্ন গতির রেটিং রয়েছে, যা নির্দেশ করে যে তারা কত দ্রুত ডেটা পড়তে এবং লিখতে পারে। গতির রেটিং ক্লাস 10, UHS-I, UHS-II, UHS-III, V30, V60 এবং V90 এর মতো ক্লাসে প্রকাশ করা হয়। ক্লাস যত বেশি, কার্ড তত দ্রুত। আপনার কার্ডের গতি প্রভাবিত করে আপনি কত দ্রুত আপনার ডিভাইসে এবং থেকে ফাইল স্থানান্তর করেন, কত দ্রুত আপনার ডিভাইস ছবি এবং ভিডিও বাফার করে এবং আপনার কার্ড উচ্চ-রেজোলিউশন এবং উচ্চ ফ্রেম রেট রেকর্ডিং কতটা ভালোভাবে পরিচালনা করে।

আমার কি আকারের SD কার্ড কেনা উচিত?

বাংলাদেশে তিন ধরনের এসডি কার্ড পাওয়া যায়। যেমন: ফুল সাইজ, মিনি সাইজ এবং মাইক্রো সাইজ। যাইহোক, আজ সব ধরনের একটি অ্যাডাপ্টার কেস আছে, তাই যে কোনও ডিভাইসে যে কোনও আকারের কার্ড ব্যবহার করা যেতে পারে।

ফুল সাইজ: একে স্ট্যান্ডার্ড এসডি কার্ড স্টোরেজ বলা হয়। এসব মেমোরি কার্ড কম্পিউটার, ল্যাপটপ ও ডিজিটাল ক্যামেরায় ব্যবহৃত হয়। তারা বাংলাদেশে সস্তা এবং দ্রুত ডেটা স্থানান্তর প্রদান করে।

মিনি সাইজ: ছোট আকারের মেমরি কার্ড সাধারণত ডিএসএলআর ক্যামেরায় ব্যবহৃত হয়। এটিও এক ধরনের এসডি কার্ড যা কিছুটা ছোট।

মাইক্রো সাইজঃ এগুলোকে মাইক্রো এসডি মেমরি কার্ড বলা হয় এবং এগুলো খুবই ছোট। এই মেমরি কার্ডগুলি স্মার্টফোন, স্মার্ট ট্যাবলেট এবং বিভিন্ন গ্যাজেট সমর্থন করে। মাইক্রো এসডি কার্ডের দাম এখন অন্য মেমরি কার্ডের মতোই।

উদাহরণস্বরূপ, আপনি যদি প্রতি সেকেন্ডে 60 ফ্রেমে 4K ভিডিও শুট করতে চান তবে আপনার V60 বা V90 রেটিং সহ একটি UHS-II বা UHS-III কার্ডের প্রয়োজন হতে পারে।

Tecno Camon 20 Series Fashion Festival 2023

শুধুমাত্র স্বনামধন্য খুচরা বিক্রেতা এবং ব্র্যান্ড থেকে মেমরি কার্ড কিনুন এবং ভাঙচুর এড়ান। নকল বা নকল মেমরি কার্ডগুলি আসল পণ্যের তুলনায় নিম্নমানের, কার্যক্ষমতা বা নির্ভরযোগ্যতা হতে পারে। এটিতে বিজ্ঞাপনের চেয়ে কম প্রকৃত ক্ষমতাও থাকতে পারে বা এতে ম্যালওয়্যার থাকতে পারে যা আপনার ডিভাইস বা ডেটার ক্ষতি করতে পারে। নকল এড়াতে, হলোগ্রাম, সিরিয়াল নম্বর এবং প্যাকেজিং বিশদগুলির মতো সত্যতার লক্ষণগুলি সন্ধান করুন৷

মেমরি কার্ড কি জন্য ব্যবহার করা হয়?

আপনার ডিভাইসে অতিরিক্ত ডেটা সংরক্ষণের জন্য মেমরি কার্ডগুলি খুবই উপযোগী। মেমরি কার্ডগুলি সেল ফোন, ট্যাবলেট, ক্যামেরা, টেলিভিশন, মিডিয়া প্লেয়ার এবং আরও অনেক কিছুতে ব্যবহার করা যেতে পারে। মেমরি কার্ডে প্রায় সব ধরনের ডাটা সংরক্ষণ করা যায়। গুরুত্বপূর্ণ নথি এবং ফাইলগুলি সাধারণত মেমরি কার্ডে সংরক্ষণ করা হয়।

শেষকথা

অতএব, নিখুঁত মেমরি কার্ড বেছে নেওয়ার জন্য ডিভাইসের ধরন, কর্মক্ষমতা প্রয়োজনীয়তা, স্টোরেজ ক্ষমতার প্রয়োজনীয়তা, ব্র্যান্ডের বিশ্বাসযোগ্যতা এবং বাজেটের সীমাবদ্ধতার যত্নশীল মূল্যায়ন প্রয়োজন। এই বিষয়গুলি মাথায় রেখে, আপনি আত্মবিশ্বাসের সাথে একটি মেমরি কার্ড চয়ন করতে পারেন যা নির্বিঘ্নে আপনার ডিজিটাল অভিজ্ঞতাকে বাড়িয়ে তুলবে এবং আপনার মূল্যবান ডেটা রক্ষা করবে৷

মেমরি কার্ডের প্রশ্ন ও উত্তর

বাংলাদেশে একটি 128GB মেমরি কার্ডের দাম কত?
বাংলাদেশে 128GB মেমরি কার্ডের দাম ব্র্যান্ডের উপর নির্ভর করে কিছুটা পরিবর্তিত হতে পারে। 128 জিবি ধারণক্ষমতার একটি মাইক্রো এসডি কার্ডের দাম 1350 থেকে 9200 টাকা।

বাংলাদেশে একটি 64GB মেমরি কার্ডের দাম কত?
বাংলাদেশে 64GB মেমরি কার্ডের দাম ব্র্যান্ডের উপর নির্ভর করে সামান্য পরিবর্তিত হতে পারে। একটি 64 জিবি মাইক্রো এসডি কার্ডের দাম 745 থেকে 8000 পর্যন্ত।

বাংলাদেশে একটি 32GB মেমরি কার্ডের দাম কত?
বাংলাদেশে 32GB মেমরি কার্ডের দাম ব্র্যান্ডের উপর নির্ভর করে সামান্য পরিবর্তিত হতে পারে। একটি 32 জিবি মাইক্রো এসডি কার্ডের দাম 480 থেকে 5500 পর্যন্ত।

BTRC সিম রেজিস্ট্রেশন চেক করার সঠিক নিয়ম

বাংলাদেশে একটি 8GB মেমরি কার্ডের দাম কত?
বর্তমানে, 8GB মাইক্রো এসডি প্রতিটি BD ব্যবহারকারীর সর্বনিম্ন প্রয়োজনীয়তা। 8GB মেমরি কার্ডের দাম সব ব্র্যান্ডের জন্য খুবই সাশ্রয়ী। বাংলাদেশে 8GB মেমরি কার্ডের দাম $400 থেকে $7,450 পর্যন্ত।


Share post on


ঘড়িতেই ChatGPT HK 9Pro Review & Price in Bangladesh Gadgets Review

ঘড়িতেই ChatGPT HK 9Pro Review & Price in Bangladesh

HK 9Pro পর্যালোচনা: একটি বিপ্লবী স্মার্টফোনপ্রযুক্তির দ্রুত গতির বিশ্বে, স্মার্টফোনগুলি উদ্ভাবনের অগ্রভাগে রয়েছে। HK...

By SamZone
Updated
Top 5 Unique Gadget’s for Your Car । অদ্ভুত সব কাজের গ্যাজেট! Gadgets Review

Top 5 Unique Gadget’s for Your Car । অদ্ভুত সব কাজের গ্যাজেট!

Top 5 Unique Gadget's for your Car: একটি গাড়ি পরিবহনের মাধ্যম থেকেও বেশি কিছু।...

By SamZone
Updated
পাওয়ার ব্যাংক প্রাইস ইন বাংলাদেশ | বেস্ট পাওয়ার ব্যাংক ইন বাংলাদেশ Gadgets Review

পাওয়ার ব্যাংক প্রাইস ইন বাংলাদেশ | বেস্ট পাওয়ার ব্যাংক ইন বাংলাদেশ

পাওয়ার ব্যাংক প্রাইস ইন বাংলাদেশ | বেস্ট পাওয়ার ব্যাংক ইন বাংলাদেশ পাওয়ার ব্যাঙ্ক হল...

By SamZone
Updated
Xinji Cobee C1 PROS প্রাইস ইন বাংলাদেশ ও রিভিও Gadgets Review

Xinji Cobee C1 PROS প্রাইস ইন বাংলাদেশ ও রিভিও

Xinji Cobee C1 PROS স্মার্টওয়াচের গভীর পর্যালোচনায় স্বাগতম, বিশেষ করে বাংলাদেশে এর দামের উপর...

By SamZone
Updated
Apple Watch Ultra প্রাইস ইন বাংলাদেশ | অ্যাপল ওয়াচ আল্ট্রা দাম কত? Gadgets Review

Apple Watch Ultra প্রাইস ইন বাংলাদেশ | অ্যাপল ওয়াচ আল্ট্রা দাম কত?

বাংলাদেশে Apple Watch Ultra-এর দাম প্রায় 85,990 টাকা থেকে শুরু হয়। স্মার্টওয়াচটির ডিসপ্লে 44...

By SamZone
Updated
সেরা ৫ টি গ্যাজেট ২০২৩ Gadgets Review

সেরা ৫ টি গ্যাজেট ২০২৩

আজকের টপিক টি খুব বেশি ইউনিক এবং খুবই ইন্টারেস্টিং কারণ আজকের ভিডিওতে টপ ফাইভ...

By SamZone
Updated
মোবাইল ঘড়ি নতুন দাম | মোবাইল ঘড়ি দাম কত ২০২৩ Gadgets Review

মোবাইল ঘড়ি নতুন দাম | মোবাইল ঘড়ি দাম কত ২০২৩

আপনি যদি একটি সেল ফোন ঘড়ি কিনতে চান, আজকের পর্বটি আপনার জন্য। আজকের পর্বে,...

By SamZone
Updated
Hp Laptop প্রাইস ইন বাংলাদেশ | Hp ল্যাপটপ এর দাম কত? Gadgets Review

Hp Laptop প্রাইস ইন বাংলাদেশ | Hp ল্যাপটপ এর দাম কত?

বাংলাদেশে একটি লেটেস্ট এইচপি ল্যাপটপের দাম 38,000 টাকা থেকে সর্বোচ্চ দাম 197,900 টাকা। প্রতিষ্ঠার...

By SamZone
Updated